মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়ন পরিষদ সদস্যদের দায়িত্ব ও কর্তৃব্য

ইউনিয়ন পরিষদ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ পরিষদের সদস্যগণ। সরকার স্মারক নং- প্রজেই-৩/বিবিধ-১৪/২০০১/৮০১   ১০/০৯/২০০২ইং তারিখ একটি পরিপত্র জারীর মাধ্যমে ইউনিয়ন পরিষদের সদস্যদের ভূমিকা ও দায়িত্বাবলী বন্টন করেছেন।  ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য এবং সংরক্ষিত আসনের সদস্যদের নিজস্ব দায়িত্ব ও কর্তব্য রয়েছে।আবার এমন কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে যেগুলো সাধারণ ও সংরক্ষিত আসনের সদস্যরা যৌথ ভাবে পালন করেন। 

 

·                           সংরক্ষিত আসনের সদস্যদের দায়িত্ব

·                           সাধারণ আসনের সদস্যদের দায়িত্ব

·                           সংরক্ষিত  সাধারণ আসনের সদস্যদের যৌথ দায়িত্ব

·                           সচরাচর জিজ্ঞাসা

 

সংরক্ষিত আসনের সদস্যদের দায়িত্ব

·                          সংরক্ষিত আসনের সদস্যরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, যৌতুক ও এসিড নিক্ষেপ নিরোধ, বাল্য বিবাহ রোধ সহ বিবাহ নিবন্ধন নিশ্চিত করার ব্যবস্থা করেন। তারা এই সংক্রান্ত কমিটির চেয়ারম্যান  হিসেবে নারী ও শিশু কল্যাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

·                          নিজ ওয়ার্ড এলাকার আইন-শৃংখলা রক্ষা কমিটি ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

·                          সংরক্ষিত আসনের সদস্য গণ ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটি গুলোর এক তৃতীয়াংশের চেয়ারম্যান এবং মোট প্রকল্প কমিটির এক-তৃতীয়াংশ প্রকল্প কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন।

·                          সরকারওইউনিয়নপরিষদকর্তৃকবিভিন্নসময়েনির্দেশিতঅন্যান্যদায়িত্বপালনকরেন।

 

সাধারণ আসনের সদস্যদের দায়িত্ব

·                          নিজওয়ার্ডএলাকারগণ্যমাণ্যব্যক্তিওবিভিন্নপেশাজীবিপ্রতিনিধিদেরনিয়েওয়ার্ডআইন- শৃংখলারক্ষাকমিটিগঠনওসভাপতিরদায়িত্বপালনকরেন।এইকমিটিওয়ার্ডেরঅপরাধ,বিশৃংখলা,চোরাচালানদমন, অপরাধমূলকওবিপদজনকব্যবসাসম্পর্কেইউনিয়নপরিষদকেঅবহিতকরে।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকারজন্ম-মৃত্যু,অন্ধ,ভিক্ষুক,দুঃস্থওঅসহায়বিধবা,এতিম, গরীবপ্রতিবন্ধীপ্রভৃতিব্যক্তিগণেরনিবন্ধনেরজন্যগ্রামপুলিশেরমাধ্যমেদুটিফরমপূরণকরারব্যবস্থাকরেন।এরএককপিনিজেরকাছেরাখেনএবংঅপরএককপিইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরকাছেপাঠিয়েদেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকারআদমশুমারীসহসকলধরণেরশুমারীপরিচালনায়কর্তৃপক্ষকেসহযোগিতাকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকারগণ্যমাণ্যব্যক্তিওযুবসমাজসহবিভিন্নশ্রেণীরপ্রতিনিধিদেরনিয়েওয়ার্ডদুর্যোগব্যবস্থাপনাকমিটিগঠনকরেন।এইকমিটিরসভাপতিরদায়িত্বওতিনিপালনকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডেরপুকুরবাপানিসরবরাহেরবিভিন্নজায়গায়শণ, পাটবাঅন্যান্যগাছভেজানো, আবাসিকএলাকারমধ্যেচামড়ারংবাপাকাকরানিয়ন্ত্রণকরেন।আবাসিকএলাকারমাটিখননকরেপাথরবাঅন্যাণ্যবস্ত্তউঠানো,ইট,মাটিরপাত্রবাঅন্যান্যভাটিনির্মাণনিয়ন্ত্রণেসহায়তাকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকারঅন্যান্যসংস্থারকাজেএবংইউনিয়নপরিষদদর্শনার্থীদেরনিরাপত্তা,আরাম-আয়েসওঅন্যান্যসুবিধাপ্রদানেচেয়ারম্যানকেসহায়তাকরেন।

·                           সরকারওইউনিয়নপরিষদকর্তৃকবিভিন্নসময়েনির্দেশিতঅন্যান্যকাজগুলোকরেন।

 

সংরক্ষিত  সাধারণ আসনের সদস্যদের যৌথ দায়িত্ব

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়কৃষিউৎপাদনবাড়ানো,বিভিন্নআয়বর্ধকপ্রকল্প/কর্মকান্ডেজনগণকেঅংশনিতেউৎসাহিতকরেএসকলক্ষেত্রেউন্নয়নপ্রকল্পগ্রহণেরজন্যইউনিয়নপরিষদেসুপারিশপেশকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়নিরক্ষরতাদূরকরা,পরিবারপরিকল্পনা,জনস্বাস্থ্যওপ্রাথমিকস্বাস্থ্যসেবাসম্পর্কেজনগণকেউদ্বুদ্ধকরেএসংক্রান্তপ্রকল্পতৈরিকরেন।প্রকল্পগৃহীতহলেতাবাস্তবায়নেসহায়তাকরেন।  ইউনিয়নপরিষদপরিচালিতপ্রাথমিকচিকিৎসাকেন্দ্রব্যবস্থাপনায়সহায়তাকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়জনগনেরসম্পত্তিযথা-জনপথ,রাজপথ,সরকারীস্থান,উন্মুক্তজায়গা,উদ্যান,খেলারমাঠ,কবরস্থান,শ্মশানঘাট,সভারস্থান,সৌধ,রাস্তা,পুল,সেতু,কালভার্ট,বাঁধ,খাল,বিল,টেলিফোন,বিদ্যুত,গ্যাসইত্যাদিসংরক্ষণেরব্যবস্থাকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়স্বাস্থ্যসম্মতল্যাট্রিননির্মাণওব্যবহারেজনগণকেউদ্বুদ্ধকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়  খেলাধুলারউন্নয়ন,গ্রন্থাগার,পাঠাগারেরব্যবস্থাওজাতীয়উৎসবপালনেরব্যবস্থাএবংশরীরচর্চাওসাংস্কৃতিককর্মকান্ডেউৎসাহওসহায়তাপ্রদানকরেন।

·                           সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়প্রাকৃতিকদূর্যোগসম্পর্কে  জনগণকেসচেতনকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকারপরিবেশসংরক্ষণেরব্যবস্থাপনারজন্যগোবরওরাস্তারআবর্জনাসংগ্রহ,অপসারণ, রাস্তা-ঘাট,ডোবা-নালা,হাজামজাপুকুরপরিস্কার,মৃতপশুরদেহঅপসারণ,পশুজবাইওবিপদজনকইমারতসহযত্রতত্রইমারতনির্মাণনিয়ন্ত্রণকরেন।

·                          সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়নিরাপদপানিব্যবহারেরজন্যকূয়া,নলকূপ,জলাধার,পুকুর,দিঘীওপানিসরবরাহেরবিভিন্নউৎসসংরক্ষণওদূষণরোধেরব্যবস্থানেন।

·                          ইউনিয়নপরিষদেরস্থায়ী(স্ট্যান্ডিং)কমিটিগুলোতেদায়িত্বপালনকরেন।

·                           সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়সার্বজনীনপ্রাথমিকওবয়স্কশিক্ষাকার্যক্রমবাস্তবায়নেসহযোগিতাকরেন।

·                           সংশ্লিষ্টওয়ার্ডএলাকায়  প্রাথমিকস্কুলগামীশিশুদেরস্কুলেপাঠানোরজন্যএলাকাবাসীকেউদ্বুদ্ধকরেন।

·                           সংশ্লিষ্টওয়ার্ডএলাকারকর,রেট,ফিইত্যাদিপ্রদানেজনগণকেউদ্বুদ্ধকরেনএবংগবাদিপশুরখোয়াড়নিয়ন্ত্রণওরক্ষণাবেক্ষণেইউনিয়নপরিষদকেসহায়তাকরেন।

 

সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন : সংরক্ষিত মহিলা আসনের সদস্যগণ কতগুলো কমিটির দায়িত্ব পান?

উত্তর: সংরক্ষিতআসনেরসদস্যগণইউনিয়নপরিষদেরস্থায়ীকমিটিগুলোরএকতৃতীয়াংশেরচেয়ারম্যান  এবংমোটপ্রকল্পকমিটিরএক-তৃতীয়াংশপ্রকল্পকমিটিরসভাপতিরদায়িত্বপান।

প্রশ্ন : আইনশৃঙ্খলা রক্ষায় ইউনিয়ন পরিষদের সদস্যরা কি ভূমিকা পালন করেন?

উত্তর: ওয়ার্ডআইনশৃঙ্খলাকমিটিরসভাপতিহিসেবেঅপরাধ,বিশৃংখলা,চোরাচালানদমন, অপরাধমূলকওবিপদজনকব্যবসাসম্পর্কেইউনিয়নপরিষদকেঅবহিতকরেন।

প্রশ্ন : ইউনিয়ন পরিষদের সদস্যরা সাংস্কৃতিক কর্মকান্ডের উন্নয়নে কি ভূমিকা রাখেন?

উত্তর: ইউনিয়নপরিষদেরসদস্যরাওয়ার্ডএলাকারখেলাধুলারউন্নয়ন,গ্রন্থাগার,পাঠাগারেরব্যবস্থাওজাতীয়উৎসবপালনেরব্যবস্থাএবংশরীরচর্চাওসাংস্কৃতিককর্মকান্ডেউৎসাহওসহায়তাপ্রদানকরেন।

 


 

তথ্যসূত্র

ইউনিয়নপরিষদপ্রশিক্ষণম্যানুয়েল(২০০৩), একেশামসুলহকওকাজীমোঃআফছারহোসেনছাকী(সম্পাদিত), জাতীয়স্থানীয়সরকারইনস্টিটিউট(এনআইএলজি), ২৯আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭।

ইউনিয়নপরিষদব্যবস্থারগুরুত্বপূর্ণঅংশপরিষদেরসদস্যগণ।সরকারস্মারকনং- প্রজেই-৩/বিবিধ-১৪/২০০১/৮০১১০/০৯/২০০২ইংতারিখএকটিপরিপত্রজারীরমাধ্যমেইউনিয়নপরিষদেরসদস্যদেরভূমিকাওদায়িত্বাবলীবন্টনকরেছেন।ইউনিয়নপরিষদেরসাধারণসদস্যএবংসংরক্ষিতআসনেরসদস্যদেরনিজস্বদায়িত্বওকর্তব্যরয়েছে।আবারএমনকিছুদায়িত্বওকর্তব্যরয়েছেযেগুলোসাধারণওসংরক্ষিতআসনেরসদস্যরাযৌথভাবেপালনকরেন।


Share with :

Facebook Twitter